তিতুমীর হয়ে আসছেন নিরব

বিনোদন প্রতিনিধি : বাংলা সিনেমার চিত্রনায়ক নিরব। বিভিন্ন চরিত্রে তার অভিনয় দক্ষতা দর্শককে মুগ্ধ করেছে। এবার তাকে দেখা যাবে এক ঐতিহাসিক চরিত্রে। ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বীর সৈনিক তিতুমীর। যাকে নিয়ে সিনেমা তৈরি করতে যাচ্ছেন পরিচালক ডায়েল রহমান। সে সিনেমায় তিতুমীরের চরিত্রে দেখা যাবে নিরবকে। চিত্রনাট্য করছেন আবদুল্লাহ জহির বাবু। ছবিটি শিশির কথাচিত্রের প্রথম প্রযোজনায় নির্মিত হবে। জানাগেছে, চিত্রনাট্যের কাজ শেষের পথে সিনেমার শুটিং হবে এপ্রিল, জুন ও জুলাইতে। এ সিনেমার নায়ক হিসেবে নিরবকে ঠিক করা হলেও এখনো অন্যান্য চরিত্রের মুখ চূড়ান্ত হয়নি।

নিরব বলেন, প্রথমে পরিচালকের সঙ্গে আমার প্রাথমিক কথা হয়েছিলো। তারপর চরিত্র ও গল্প শোনার পর ২ ফেব্রুয়ারি সাইনিং করি। গল্পের কারনে ছবিটি করতেছি। খুবই সুন্দর একটি গল্প, প্রায় পনে দুইশো বছর আগের ঘটনায় নির্মিত হবে ছবিটি । আমার বিশ্বাস ছবিটি দর্শকদের তৎকালীন সময়ের প্রেক্ষাপট সম্পর্কে ধারণা দেয়ার পাশাপাশি মহান এই ব্যক্তিকে জানতে সহায়তা করবে। আশা করছি ভালো কিছু হবে। পরিচালক ডায়েল রহমান এর আগেও ঐতিহাসিক ফরায়েজী আন্দোলন নিয়ে নির্মাণ করেন ‘ফরায়েজী আন্দোলন’। এতে মূল চরিত্রে অভিনয় করেন আমিন খান।

ডায়েল রহমান বলেন, এতে মূল চরিত্র করবেন নিরব। আগামী এপ্রিল থেকে চলচ্চিত্রটির শুটিং শুরু হবে। প্রসঙ্গত, ঐতিহাসিক ব্যক্তিত্ব তিতুমীর বাংলার প্রজাকুলের ওপর স্থানীয় জমিদার, ইউরোপীয় নীলকরদের অত্যাচার প্রতিরোধ এবং ব্রিটিশ শাসন থেকে বাংলাকে মুক্ত করার লক্ষ্যে আন্দোলনে নেমেছিলেন। যার পুরো নাম সৈয়দ মীর নিসার আলী। প্রাথমিক পর্যায়ে তার আন্দোলনের লক্ষ্য ছিল সামাজিক ও ধর্মীয় সংস্কার। মুসলিম সমাজে শিরক ও বিদাতের অনুশীলন নির্মূল করা এবং মুসলমানদের দৈনন্দিন জীবনে ইসলামের অনুশাসন অনুসরণে উদ্বুদ্ধ করাই ছিল তার আন্দোলনের প্রাথমিক লক্ষ্য। ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করতে ‘বাঁশের কেল্লা’ তৈরি করে বিখ্যাত হন তিনি। ব্রিটিশ সৈন্যদের সাথে যুদ্ধরত অবস্থায় মৃত্যুবরণ করেন বীর এই যোদ্ধা।

Leave a Reply

%d bloggers like this: