নোয়াখালী বিভাগের দাবিতে প্রবাসীদের মানববন্ধন

হাতিয়া দ্বীপকে জেলা ঘোষণা এবং নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও প্রস্তাবিত হাতিয়া জেলার সমন্বয়ে নোয়াখালী বিভাগ বাস্তবায়নের দাবীতে র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে প্রবাসীদের সংগঠন এনবিসি গ্রুপ।

শুক্রবার (১৭ জানুয়ারি) বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করে বিভিন্ন দেশে অবস্থানরত বৃহত্তর নোয়াখালীর প্রবাসীরা। ‘নোয়াখালী বিভাগ আন্দোলন’-এর প্রবাসী নেতা-কর্মীদের সংগঠন এনবিসি গ্রুপের আয়োজনে এ কর্মসূচির সাথে একাত্বতা ঘোষণা করেন বৃহত্তর নোয়াখালীর বিভিন্ন ব্যক্তি ও সংগঠন।

কর্মসূচি বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক এস আরেফিন জুবায়েরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ‘নোয়াখালী বিভাগ আন্দোলন’-এর আহবায়ক মোহাম্মদ ঈমাম হোসেইন, এনবিসি গ্রুপের সাধারণ সম্পাদক মামুন হোসেন, উপদেষ্টা কামাল হোসেন ও ধর্মবিষয়ক সম্পাদক মো. সুজন নোয়াখালী প্রতিদিনের সম্পাদক রফিকুল আনোয়ার এবং নিরাপদ নোয়াখালী চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. সাইফুর রহমান রাসেল।

উক্ত মানববন্ধনে বক্তারা বলেন- চট্টগ্রাম বিভাগ ভেঙ্গে যদি আরেকটি প্রশাসনিক বিভাগ গঠন করা হয় তবে উপকূলীয় জেলা ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর ও পার্শ্ববর্তী জেলাগুলোর সমন্বয়ে নোয়াখালী বিভাগ হওয়ার প্রয়োজনীয়তা ও যৌক্তিকতা সর্বাগ্রে। প্রাচীনকাল থেকে ইতিহাস-ঐতিহ্য আর ভাষা ও সংস্কৃতির স্বতন্ত্রের কারণে, অবহেলিত উপকূলীয় জেলাগুলোর উন্নয়নের লক্ষ্যে এবং প্রশাসনিক বিকেন্দ্রিকরণের প্রয়োজনে এ অঞ্চলে একটি প্রশাসনিক বিভাগ গঠন অতি জরুরি।

অন্যদিকে বাংলাদেশের অধিকাংশ জেলা থেকে বড় হাতিয়া দ্বীপকে জেলা ঘোষণা করে বঙ্গোপসাগরে জেগে উঠা বিশাল ভূমিকে বাসযোগ্য ও চাষযোগ্য করে দেশের ক্রমবর্ধমান জনসংখ্যা ও খাদ্যসমস্যা সমাধানের জনও এ উপকূলীয় অঞ্চলে একটি বিভাগীয় কর্পোরেট স্থাপন আবশ্যক।

মানববন্ধন শেষে এনবিসি গ্রুপের সভাপতি আবদুল হাকিম ও সাধারণ সম্পাদক মামুন হোসেনের পক্ষে অংশগ্রহণকারী সকল ব্যক্তি ও সংগঠনের প্রতি বিশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়।

রিপন সালাউদ্দিন/বাংলা২৪

Leave a Reply

%d bloggers like this: