আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর

ডেস্ক রিপোর্ট: জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা বিলে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এত করে বিলটি আইনে পরিণত হলো। প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদিন সোমবার (৮ অক্টোবর) এ তথ্য চিশ্চিত করেছেন ।

গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ‘ডিজিটাল নিরাপত্তা বিল -২০১৮’ পাস হয়। এ আইনের বহুল আলোচিত ৩২ ধারাসহ কয়েকটি ধারা নিয়ে সাংবাদিক সমাজ আপত্তি জানিয়ে আসছিল ।

এরপর ২ অক্টোবর (মঙ্গলবার) এ বিল সংক্রান্ত নথিতে স্বাক্ষর করেন জাতীয় সংসদের স্পিকার ডা. শিরীন শারমিন চৌধুরী। পরে ডিজিটাল নিরাপত্তা আইন সংক্রান্ত নথি বঙ্গভবনে রাষ্ট্রপতির দফতরে পাঠানো হয়েছে। সংসদ সচিবালয় থেকে বুধবার নথিটি বঙ্গভবনে পাঠানো হয়।

এসব ধারা রেখে আইনটি বাস্তবায়ন হলে গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি হয়ে উঠবে আপত্তি জানিয়ে সম্পাদক পরিষদ মানব-বন্ধনের ঘোষণা দিয়েছিলেন। এর প্রেক্ষিতে তাদের সঙ্গে বৈঠকেও বসেন আইন, তথ্য এবং ডাক ও টেলিযোগাযোগ-মন্ত্রী। সেখানে গণমাধ্যমের আপত্তিতে থাকা ধারাগুলো আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দেওয়া হয় ।

এদিকে সম্প্রতি সময় গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ আইনের প্রসঙ্গে বলেন, যাদের অপরাধী মন নেই, তাদের ভয় পাওয়ার কিছু নেই । সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে নোংরামি ঠেকাতেই এ আইন করা হয়েছে।

Facebook Comments