জীবনযাপন

প্রসূতির প্রয়োজন ছাড়া সিজার বন্ধের রিট হাইকোর্টে

সন্তান প্রসবের সময় প্রয়োজন ছাড়া প্রসূতির সিজার বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। আজ (মঙ্গলবার) সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিটটি দায়ের করেন তিনি।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্তি করে এই রিট দায়ের করা হয়েছে এবং রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, বিএমডিসিসহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে।

রিট শেষে আবেদনকারি ব্যারিস্টার সায়েদুল হক সুমন সাংবাদিকদের জানান, রিট আবেদনটি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হবে।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, বাংলাদেশে গত দুই বছরে শিশু জন্মের ক্ষেত্রে সিজারিয়ান হার বেড়েছে ৫১ শতাং। এতে বাাব-মায়েদের সন্তান জন্মদানে ব্যাপক পরিমাণে খরচের ভার বহন করতে যাচ্ছে। তাই প্রয়োজন ছাড়া সিজারিয়ানের স্বাস্থ্য ঝুুঁকি ও অর্থখরচ দুটি বিষয়েই প্রয়োজনয়ি নির্দেশনা চাওয়া হয়েছে এই রিট আবেদনে।

সেভ দ্যা চিলড্রেন জানায়, সিজারিয়অনে সন্তান জন্মদানে নানা রকম ঝুঁকি রয়েছে। মা ও শিশু সভয়কেই অস্ত্রোপচার ঝুঁকিতে ফেলে।

Facebook Comments

Related Posts