জীবনযাপন

জনস্বাস্থ্য বিষয়ক বিনামূল্যের নানা কোর্সের তথ্য দিচ্ছে ‘নো পে এমপিএইচ ‘

জনস্বাস্থ্য বিষয়ক বিনামূল্যের নানা কোর্সের তথ্য দিচ্ছে ‘নো পে এমপিএইচ ‘ বিশ্বজুড়ে জনস্বাস্থ্য বিষয়ক দক্ষকর্মীর চাহিদা বাড়ছে, সেইসঙ্গে জনপ্রিয় হচ্ছে জনস্বাস্থ্য বিষয়ে শিক্ষা চর্চা। বেশ ব্যয়বহুল এই শিক্ষার জন্য বাংলাদেশে রয়েছে হাতেগোনা কিছু শিক্ষা প্রতিষ্ঠান। তবে বিশ্বজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও চিকিৎসা বিষয়ক প্রতিষ্ঠানে বিনামূল্যে এই বিষয়ে শিক্ষার সুযোগ রয়েছে। বিনামূল্যে সেইসব শিক্ষার অনলাইন তথ্য দেশের জনগণের মধ্যে ছড়িয়ে দিতে যাত্রা শুরু করেছে ফেসবুক গ্রুপ ‘নো পে এমপিএইচ’।

নো নিড টু পে ফর এমপিএইচ এর সংক্ষিপ্ত রূপ হলো নো পে এমপিএইচ। বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়, কলেজ ও বিভিন্ন সংস্থার লার্নিং পোর্টাল ব্যবহার করে কিভাবে জনস্বাস্থ্য বিষয়ে দক্ষতা অর্জন করবেন, ওই গ্রুপে সে সম্পর্কে নিয়মিত তথ্য দেওয়া হয়। চিকিৎসক, ডিপ্লোমা চিকিৎসক, নার্স, স্বাস্থ্য সহকারী, মাঠ কর্মীসহ সাধারণ শিক্ষার্থীরা রয়েছেন ওই গ্রুপে।

গ্রুপের সকল সদস্য বিভিন্ন প্রতিষ্ঠানের কোর্স-কর্মশালায় অংশগ্রহণ করে নিজেদের পছন্দমত সময়ে কোর্স শেষ করে ‘অনলাইন ভেরিফাইড সার্টিফিকেট’ অর্জন করতে পারছে বলে এই গ্রুপ দিনে দিনে জনপ্রিয় হচ্ছে। কয়েকজন অ্যাডমিন মডারেটর ছাড়াও বিভিন্ন কোর্স সম্পন্ন করা অনেকে এই গ্রুপে আগ্রহী শিক্ষার্থী-সাধারণের তথ্য চাহিদা পূরণ করে যাচ্ছেন।

গ্রুপের প্রতিষ্ঠাতা সৈয়দ জাহেদ হোসেন বলেন, “নো পে এমপিএইচ প্রতিষ্ঠা করাই হয়েছে বাংলাদেশের সর্বস্তরের মানুষকে জনস্বাস্থ্য সচেতনতা ও শিক্ষায় উৎসাহিত করে তোলার লক্ষ্য নিয়ে। একটি দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তিই পারে একটা সুস্থ দেশ গড়ে তুলতে। টিউশন ফি এর অভাবে যারা উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারেন নি, পেশাগত জীবনে এই শুন্যতা তাদের উন্নতির অন্তরায় যাতে না হয়ে, তাদের অন্যতম শক্তিতে পরিণত হয় সেটাই আমাদের উদ্দেশ্য।”

সবার জন্য উন্মুক্ত এই গ্রুপে যেকেউ যোগদান করে জনস্বাস্থ্য বিষয়ে নিজেকে দক্ষ ও উন্নত মানের শিক্ষায় শিক্ষিত করতে পারেন। গ্রুপের পাশাপাশি নো পে এমপি এইচ নামে একটি ব্লগসাইটও চালু রয়েছে। গ্রুপের বিভিন্ন সদস্যদরে লেখা বিভিন্ন আর্টিকেল, এই ব্লগসাইটে প্রকাশ করা হয়।

Facebook Comments

Related Posts