প্যারিসে কৃতী শিক্ষার্থী ও ক্রিকেটারদের সংবর্ধনা

গোলাম মাওলা সুমন: প্যারিস তথা ফ্রান্সে বসবাসরত বাংলাদেশীদের দ্বিতীয় প্রজন্মের মেধাবী শিক্ষার্থীদের নিয়ে এখানকার প্রবাসী বাংলাদেশীদের মাঝে আকাশের উচ্চতার প্রত্যাশার বিস্তার ঘটছে। বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স বি সি এফ নামের সামাজিক সংগঠনটি সেই প্রত্যাশাকে উৎসাহিত করতে মেধাবী প্রজন্মকে সম্মাননা দিয়ে যাচ্ছে।

গতকাল ৬ অক্টোবর শনিবার সন্ধ্যায় প্যারিসের একটি অভিজাত মিলনায়তনে এদেশের কলেজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কৃতি শিক্ষার্থীদের সম্মাননা এবং ক্রেস্ট প্রদান করা হয়। ফ্রেঞ্চ বাক ( Baccalauréat) অনার্স , মাস্টার্স ও হাই স্কীল প্রফেশনাল উক্ত চারটি ক্যাটাগরিতে মোট ২৪জন কে সম্মাননা দেয়া হয়েছে। গুণী উপস্থাপক জহিরুল রানার সুনিপূণ উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স সরকার থেকে সর্বোচ সম্মাননা লিজেন্ট দূ অনার সহ চারটি পদক প্রাপ্ত একমাত্র বাংলাদেশী , বাংলা একাডেমির সাবেক মহা পরিচালক প্রফেসর ডঃ মাহমুদ শাহ কোরেশী।

বিশেষ অতিথি ছিলেন ফ্রান্সের ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ফিলিপ বেনোয়া। এবারের অনুষ্ঠানে ফ্রান্সের জাতীয় ক্রিকেট দলে সুযোগ পাওয়া প্রথম বাংলাদেশী জুবাইদ আহমেদ কে এবং ফ্রেঞ্চ জাতীয় ক্রিকেট লীগে তৃতীয় বিভাগ চ্যাম্পিয়ন শিরোপা জয়ী দল বাংলাদেশ ক্রিকেট ক্লাব প্যারিসের খেলোয়াড়দেরকেও এক বিশেষ সংবর্ধনা এবং মেডেল প্রদান করা হয়। বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীত বাজানোর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয় , আয়োজকদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন বি সি এফ এর পরিচালক এমডি নুর এবং ফ্রেঞ্চ ও বাংলায় উদ্দীপনামূলক বক্তব্য রাখেন আকাশ মোহাম্মদ হেলাল। অভিবাবক দের ধন্যবাদ জানিয়ে তুহিনা আক্তার রিমা।

প্রধান অতিথি এবং বিশেষ অতিথি এদেশে ধীরে ধীরে বাংলাদেশীদের সংখ্যা বিশেষত কলেজ বিশ্ববিদ্যালয়ে তাদের পদচারনার হার দিন দিন বাড়ছে দেখে আনন্দ প্রকাশ করেন। কৃতিশিক্ষার্থী দের অভিনন্দন ও আয়োজনের ভূয়সী প্রশংসা করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অভিবাবক শাহ জাফর , ইপিবি ফ্রান্স শাখার প্রেসিডেন্ট ফারুক খান , বিশিস্ট কমিটিটি ও রাজনীতি ব্যক্তিত্ব আশরাফুল ইসলাম , অমি ভয়াজের স্বত্বাধিকারী এস এইচ হায়দার, সর্বজন শ্রদ্বেয় মহীষী নারী হাসনাত জাহান ,হিম্যান রাইটস মিশনের চেয়ারম্যান ডক্টর আব্দুল মালেক ফরাজী, বিশিষ্ট ব্যবসায়ী সাইফুল ইসলাম , প্যারিস বাংলা প্রেস ক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেল , এনটিভি ফ্রান্স প্রতিনিধি নয়ন মামুন, ফ্রান্স প্রবাসী সাংবাদিক নিউজ ২৪ এর ফ্রান্স প্রতিনিধি ফেরদৌস করিম আখঞ্জী।

স্পনসর দের পক্ষ থেকে কৌশিক রাব্বানী খান , তারেক আজিজ ,হোসাইন সালাম সহ আরো অনেকে বক্তব্য রাখেন। বর্নাঢ্য এই আয়োজনে ছিল বাংলা গান ও কবিতা। আজিমুল হক খান জীবনান্দ দাসের একটি কবিতা আবৃতি করেন, সুরের মোহনায় উপস্থিত সকলকে মাতিয়ে তোলেন ফ্রান্সের অতি জনপ্রিয় কণ্ঠশিল্পী ইমতিয়াজ ও নবাগত কণ্ঠ শিল্পী মোহনা খান। ফ্রান্সে বেড়ে উঠা নতুন প্রজন্ম কে অনুপ্রাণিত করার জন্য বি সি এফ এর এই আয়োজন ধারাবাহিকভাবে প্রতিবছর চলবে , এটায় সবার প্রত্যাশা

Facebook Comments