বাংলাদেশ

দেশে প্রথমবারের মত প্রকৌশলীদের নিয়ে অনিবাসী সম্মেলন

ডেস্ক রিপোর্ট: মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) দেশে প্রথমবারের মত প্রবাসী প্রকৌশলীদের নিয়ে দুই দিনব্যাপী একটি আর্ন্তজাতিক কনভেনশন অব এনআরবি ইঞ্জিনিয়াসের (কোন) সম্মেলন শুরু হয়েছে। গতকাল ২৬ ফেব্রুয়ারি ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে “ ফার্স্ট কনভেনশন অব এনআরবি ইঞ্জিনিয়ার্স’ শীর্ষক এ আর্ন্তজাতিক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি শেষ হবে আজ ২৭ ফেব্রুয়ারি বুধবার।

সেমিনারে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) সচিব এন এম জিয়াউল আলম। সভাপতির বক্তব্যে তিনি বলেন, আইসিটি খাতে বাংলাদেশের যেমন অগ্রগতি হয়েছে তেমনি নিরাপত্তা ঝুঁকিও বেড়েছে। আমরা সে বিষয়ে অবগত ও সচেতন আছি। পরিস্থিতি মোকাবিলায় আমরা যথাযথ পদক্ষেপ নিচ্ছি।

সেমিনারে প্যানেল বক্তা হিসেবে বক্তব্য রাখেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির এবং সিটিও ফোরাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট তপন কান্তি সরকার। সেমিনারে দেশীয় প্রেক্ষাপটে সাইবার ঝুঁকি মোকাবিলায় আলাদা আলাদভাবে পাঁচটি প্রস্তাবনা তুলে ধরেন অনিবাসী সাইবার নিরাপত্তা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞরা। তারা হলেন, যুক্তরাষ্ট্রভিত্তিক এএবিজিএম ইনকরপোরেশনের ভাইস প্রেসিডেন্ট আব্দুল আলিম, ক্রিক পয়েন্টের সিইও কাজী জামান, সাইবার বিশেষজ্ঞ তাহমিদ বার, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্পেশালিস্ট কাজী জামান ও সাইবার সিকিউরিটি এক্সপার্ট ফয়সাল কাদের।

বাংলাদেশ সরকার, একসেস টু ইনফরমেশন (এটুআই) ও ব্রিজ টু বাংলাদেশের উদ্যোগে অনিবাসী এবং প্রবাসী বাংলাদেশি প্রকৌশলীদের দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে ‘কোন’ সম্মেলনের আয়োজন করা হয়। ৩০টিরও বেশি দেশ থেকে প্রায় সাড়ে তিনশ বাংলাদেশি প্রকৌশলী এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

Facebook Comments

Related Posts