--------------------------------------------------------------------------------

বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ২০১৮

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সমৃদ্ধির পথে বাংলাদেশকে এগিয়ে নেয়ার অঙ্গীকারের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। শেখ হাসিনা আজ প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে রাজনীতিবিদ, শিল্পী, মিডিয়া ব্যাক্তিত্ব, ব্যবসায়ী নেতৃবৃন্দ, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি, বিদেশি কূটনিতিকসহ বিভিন্ন শ্রেণী পেশপার জনগণের উপস্থিতিতে এই ইশতেহার ঘোষণা করেন। ইশতেহারে দুই ধরনের কৌশলগত পরিকল্পনার আওতায় বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করে বঙ্গবন্ধু এবং লাখো শহীদের স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তোলার জন্য ৩৩টি ক্ষেত্রের প্রতি গুরুত্ব দেয়া হয়েছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং ইশতেহার প্রণয়ন বিস্তারিত »

বিএনপি’র নির্বাচনী ইশতেহার ২০১৮

নিম্নে হুব হুব তুলে ধরা হলো : ‘‘বিসমিল্লাহির রাহমানির রাহীম” প্রিয় দেশবাসী, আসসালামুআলাইকুম, আপনারা আমাদের অভিনন্দন গ্রহণ করুন। সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পক্ষে আমি এই নির্বাচনী ইশতেহার ঘোষনা করছি। আপনারা জানেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোটারবিহীন নির্বাচনে আওয়ামী লীগ ও তার মিত্ররা একটি জনপ্রতিনিধিত্বহীন সরকার গঠন করে। বিগত প্রায় ১০ বছরে দেশে কোনোরকম সুশাসন ও আইনের শাসন ছিল না। মুক্তিযুদ্ধের অঙ্গীকার সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারকে গলা টিপে হত্যা করা হয়েছে। মামলা-হামলা, গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যাকান্ডের মাধ্যমে সৃষ্টি করা হয়েছে এক ভীতি ও ত্রাসের বিস্তারিত »

প্রার্থীদের কাছে সোনাইমুড়ী বাসীর নির্বাচনী ইশতেহার

নোয়াখালী ১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের অন্তর্গত সোনাইমুড়ী উপজেলা ভৌগলিকভাবে নোয়াখালীর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঞ্চল, প্রবাসীসমৃদ্ধ এই অঞ্চলের প্রবাসী রেমিটেন্সযোদ্ধারা প্রতিনিয়তই নোয়াখালী এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু বিগত কয়েকবছরে সোনাইমুড়ীতে উল্লেখযোগ্য কোন উন্নয়ন বা সরকারের কোন মেগা প্রজেক্ট বাস্তবায়িত হয়নি। সোনাইমুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বৃহত্তর নোয়াখালীর অন্যতম প্রাচীন হাসপাতাল। এই হাসপাতালের অনেক পরে প্রতিষ্ঠিত বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০ শয্যা বা তার অধিকেও রুপান্তরিত হয়েছে। ভবন নির্মানের অনেক বছর পেরুলেও প্রাচীন এই হাসপাতালের ৫১ শয্যার কার্যক্রম এখনো শুরু হয়নি। এছাড়াও প্রয়োজনীয় জনবল, যন্ত্রপাতির অভাব তো নিত্যদিনের সঙ্গী। তাই এই বিস্তারিত »

কবিরহাট বাজারে ব্যারিস্টার মওদুদের পথসভা পন্ড, উভয় দলের আহত ৪০

নোয়াখালীর কবিরহাট উপজেলার কবিরহাট বাজার জিরো পয়েন্টে বিএনপি প্রার্থী ব্যারিষ্টার মওদুদ আহমদের পূর্ব ঘোষিত পথসভায় আওয়ামী লীগ সমর্থকরা হামলা চালায়। এসময় সংঘর্ষে উভয় দলের ৪০ জন আহত হয়েছে। আহতের মধ্যে বিএনপির ৩০ জন এবং আওয়ামী লীগের ১০ জন রয়েছে বলে উভয় পক্ষ দাবি করেছে। হামলায় কমপক্ষে ২৫টি দোকানপাট, ঘরবাড়ি ও বিএনপি অফিস ভাংচুর হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল ১১টার দিকে ব্যারিষ্টার মওদুদ আহমদের পথসভা উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা মিছিল সহকারের সভাস্থলে সমবেত হতে থাকে। এসময় বিএনপি সমর্থকরা জিরো পয়েন্ট থেকে একটি মিছিল বের করলে আওয়ামী লীগ সমর্থকরা মিছিলে হামলা চালায়। বিস্তারিত »

“হিরো আলম নির্বাচন করতে পারবেন”

জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে বগুড়া-৪ আসনের স্বতন্ত্র থেকে মনোনয়ন প্রত্যাশী আলোচিত আশরাফুল আলম ওরফে হিরো আলমের মনোনয়নপত্র গ্রহণ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এর ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে তার আর কোনো বাধা থাকল না। সোমবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও রাজিক আল জলিল এ আদেশ দেন। হিরো আলমের আইনজীবী অ্যাডভোকেট কাওছার আলী এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন হিরো আলম। শুনানি শেষে আদালত তার মনোনয়নপত্র গ্রহণের জন্য নির্বাচন কমিশনকে বিস্তারিত »

ধানের শীষের প্রার্থী যারা

ধানের শীষের প্রার্থী যারা

২৯৮ আসনে ধানের শীষ প্রতীকে নির্বাচন করবেন বিএনপি, ২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা। ২৯৮ জন প্রার্থীকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়েছে। একই সাথে সেই তালিকা নির্বাচন কমিশনেও পাঠিয়ে দেয়া হয়েছে। ৩০০ আসনের মধ্যে বাকি দুটিতে এলডিপির চেয়ারম্যান কর্নেল অলি আহমদ চট্টগ্রাম-১৪ আসনে দলীয় ছাতা প্রতীকে নির্বাচন করবেন এবং কক্সবাজার-২ আসনে হামিদুর রহমান আযাদ নির্বাচন করবেন স্বতন্ত্র প্রতীকে। ২৯৮ জন ধানের শীষ প্রতীকের প্রার্থীরা হলেন: ১. পঞ্চগড়-১ ব্যারিস্টার মুহম্মদ নওশাদ জমির বিএনপি, ২. পঞ্চগড়-২ ফরহাদ হোসেন আজাদ বিএনপি, ৩. ঠাকুরগাঁও-১ মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপি, ৪. ঠাকুরগাঁও-২ মো; আব্দুল হাকিম বিএনপি, বিস্তারিত »

মনোনয়নপত্র আপিলেও বাতিল উচ্চ আদালতে যাবে হিরো আলম

বগুড়ায় আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলমের মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আবেদন নামঞ্জুর করে বাতিল করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে নির্বাচন কমিশনের এজলাস কক্ষে শুনানি শেষে এ রায় দেয়া হয়। এর আগে তিনি বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। গত রোববার সকালে যাচাই-বাছাই শেষে জেলা রিটার্নিং অফিসার মনোনয়নপত্র বাতিল করেন। সাধারণ ভোটারদের স্বাক্ষরে গড়মিল থাকার কারণে এই মনোনয়ন পত্র বাতিল করা হয়। এইচ এম এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পাটির ‘লাঙ্গল’ মার্কার মনোনয়ন না পেয়ে বগুড়া-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন হিরো আলম। প্রসঙ্গত, তফসিল অনুযায়ী আগামী ৩০ বিস্তারিত »

জাতীয় ঐক্যফ্রন্টের খসড়া ইশতেহার

জাতীয় ঐক্যফ্রন্টের খসড়া ইশতেহারঃ **সামরিক বাহিনী ও পুলিশ ব্যতীত সকল সরকারি চাকরিতে বয়সসীমা তুলে দেওয়া এবং ৩বছরের মধ্যে সরকারি সকল শূন্যপদে নিয়োগ দেয়া হবে ** অনগ্রসর জনগোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য কোটা চালু করা হবে। **ত্রিশোর্ধ্ব শিক্ষিত বেকারের জন্য বেকার ভাতা চালু করা হবে। ** পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিল করা হবে ** সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যবস্থা করা হবে। **প্রথম বছর থেকেই ডাকসুসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করা হবে **বেসরকারি শিক্ষা পুরোপুরি ভ্যাটমুক্ত হবে ** মাদ্রাসার শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা দিয়ে বিদেশে কর্মসংস্থান করা হবে। বিস্তারিত »

জাপা থেকে পদত্যাগ করলেন মাহমুদ বিন ওয়াহিদ (মুন্না)

রিপন ছালাউদ্দিন: জাতীয় পার্টির নোয়াখালী জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক, কবিরহাট উপজেলা কমিটির সদস্য সচিব মাহমুদ বিন ওয়াহিদ(মুন্না) মুহাম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি থেকে পদত্যাগ করেছেন। শনিবার বেলা ১২ টায় নোয়াখালী জেলা জাতীয় পাটির অফিসে সভাপতি এবং সাধারণ সম্পাদকের নিকট তিনি পদত্যাগপত্র পাঠান। তিনি পদত্যাগপত্রে উল্লেখ করেন, বর্তমান প্রেক্ষাপট ও পরিস্থিতি বিবেচনায় আমার মনে হয় আমাদের আর একসাথে রাজনীতি করা সমীচীন হবেনা। তাই আপনাদের সুস্বাস্থ্য ও সফলতা কামনা করছি। আপনাদের দলের মঙ্গল কামনা করে দল থেকে পদত্যাগ করলাম।

রাজনীতিতে আসতে পারে আনিসুল হকের স্ত্রী রুবানা হক।

ডেস্ক রিপোর্ট:  ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আনিসুল হককে সামনে আনা ছিল আওয়ামী লীগের বড় এক চমক। প্রয়াত আনিসুল হকের সবচেয়ে উল্লেখযোগ্য দিকটি হচ্ছে তিনি শুধুমাত্র অঙ্গীকার কিংবা প্রতিশ্রুতির মধ্যেই সীমাবদ্ধ থাকেননি বরং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সর্বত্রই একটি দৃশ্যমান পরিবর্তন এনেছিলেন তিনি। বিশেষ করে ঢাকা উত্তরের অধিকাংশ জায়গাতে আধুনিক পাবলিক টয়লেট তৈরি, গাবতলী-কাওরানবাজারের আন্ডারপাস পরিষ্কার-পরিচ্ছন্ন ও নিরাপত্তা নিশ্চিতকরণ, উত্তরা-গুলশান-বনানীকে পরিষ্কারপরিচ্ছন্ন এলাকা হিসেবে গড়ে তোলা ও ঢাকার চাকার মতো যুগোপযোগী উদ্যোগ গ্রহণের ফলে এসব এলাকার বাসিন্দাদের কাছে জাগরূক হয়ে আছেন তিনি। এসব এলাকার বাসিন্দারা যখনই তাদের এলাকাতে বিস্তারিত »