আপনিও ঘুরে আসতে পারেন মিরসরাই

ভ্রমণ, Travels In Bangladesh, Travels in Mirsory, আপনিও ঘুরে আসতে পারে মিরসরাই ,

চট্রগ্রাম জেলা মিরসরাই উপজেলা সবুজের অরণ্য, ঝরনার স্রোতধারা কলকল শব্দে নেমে যায় সমতলে। নাম না জানা বাঁশবন, বুনোফুল ও ফলের গাছ আপার সৌন্দর্য যে কাউকেই মুগ্ধ করবে। প্রকৃতির অপূর্ব সৃষ্টি মিরসরাইয়ের এই বুনো ঝরনাধারা আর জল প্রপাতগুলো।

এরই মধ্যে দেশ-বিদেশে অনেক পর্যটন বলেছেন, মাধবকুণ্ড থেকে দৈর্ঘ্য-প্রস্থসহ পানির লেবেল এবং প্রাকৃতিক বৈচিত্রে এ ঝরনাগুলো কোনো অংশেই কম যায় না । এদের অপরুপ সৌন্দর্য থেকে চোখ ফেরানোর উপায় নেই ।

 

যাতায়াত: আপনি ঢাকা থেকে বা চট্রগ্রামের যে প্রান্ত থেকে বা চট্রগামের যে প্রান্ত থেকে হোক না কেন আপনাকে মিরসরাই বাসস্ট্যান্ড নামতে হবে। এরপর সিএনজি চালিত অটোরিকশায় করে যাওয়া যাবে ঝরনাগুলোর কাছাকাছি স্থানে। তবে বেশিভাগ ঝরনা পর্যন্ত পৌঁছতে হলে হাঁটতেই হবে আপনাকে । এমন বুনো পাহাড়ের পথে হাঁটার সুযোগটাইবা হাত ছাড়া করবেন কেন !

খৈয়াছড়া ঝরনা: স্বচ্ছ পানি পাহাড়ের শরীর বেয়ে পড়েছে পাথরের গায়ে । গুঁড়ি গুঁড়ি জলণা আকাশের দিকে উড়ে গিয়ে তৈরী করছে কুয়াশার আভা। দেড়শ ফুট উপর থেকে গড়িয়ে পড়া স্রোতধারা কলকল শব্দে পাথরের পর পাথর কেটে এগিয়ে চলছে তার নিজ গন্তব্যে। তৈরী করছে জলধারা । সে যে এক সুন্দর পরিবেশ না দেখলে বিশ্বাস করা যাবে না । এর পর কিছুক্ষণ হাটলে পাবেন ২টি ঝরনা। প্রথমটি হচ্ছে কুপিটাকাকুম ও পড়ে মিঠাছড়ি।

 

নাপিত্তাছাড়া ঝরনা: পাহাড় ও অরণ্যঘেরা নাপিত্তাছড়া ঝরনা । নানা রকম চেনা-অচেনা সব পাখির কলতান, নিবিড় স্তব্ধতার মাঝে নানা শব্দ, আদিবসিদের মাছ ধরা – আরো কত কি ! যদি আপনি ঘন্টা দেড়েক হাঁটলেই পেয়ে যাবেন এই ঝরনাটি।

বাওয়াছড়া ঝরনা : সবুজের গা বেয়ে উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের বাওয়াছড়ায় কতো না হাজার চছর ধরে প্রবহমান এই ঝর্নাধারা । ঝনার জল পাড়ার ধ্বনি, সবুজ অরণ্য আর পাখির কলতান মন ছুডিয়ে দেবে নিমিষেই। চট্রগ্রাম শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরে ঢাকা- চট্রগ্রাম মহাসড়কের নিরসাইয়ে
ছোট কমলদহ বাজার তেকে দেড় কিলোমিটার পূর্বে পাহাড়ের পদদেেশে রয়েছে এ ঝরনা।

মহামায়া ঝরনা: মহামায়া যেন শিল্পীর ক্যানভাসে কল্পনায় রঙে অাঁকা ছবি। সবুজে মোড়ানো পাহাড় বেয়ে নামছে স্বচ্ছ জল। রাঙামাটির কাপ্তাই লেকের পর দেশের দ্বিতীয় বৃহত্তম মহামায়া প্রাকৃতিক লেক ও ঝর্ণায় ইদানিং প্রচুর পর্যটকের আগমন ঘটছে ।

এছাড়াও মিরসরাই অংশে রয়েছে হরিণামারা, হাটুভাঙ্গা, বাঘবিয়ানী, বোয়ালিয়া, অমরমক্যি, বাউশ্যাছড়া, নেহাতখুম, উঠান, বান্দরখুম সহ আরো অনেক ঝরনা ও জলপ্রপাত।

Facebook Comments